ত্বক ও চুলের যত্নে তিসি

ত্বক ও চুলের যত্নে তিসি

ত্বক ও চুলের যত্নে তিসি বীজ ব্যবহার হয়ে আসছে বহু বছর আগে থেকে।এটির অনেক উপকারিতা রয়েছে।তিসি থেকে একপ্রকার জেল বের করা যায় যা চুল ও আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী।

★তিসির জেল আমাদের চুলের ন্যাচারাল কন্ডিশনার হিসেবে ব্যবহার করা হয়।

★চুলের রুক্ষতা দূর করতে সাহায্য করে।

★চুলের গোড়া শক্ত করে চুলকে করে ঝলমলে।

তিসির জেল বের করার জন্য আমাদের যে পরিমাণ তিসি নিব তার ৪ গুণ পানি দিতে হবে।পানি ফুটতে শুরু করলে ৪ থেকে ৫ মিনিট জাল করতে হবে আর অনবরত নারতে থাকতে হবে।তারপর চুলাটা বন্ধ করে দিতে হবে।কুসুম গরম থাকা অবস্থায় সুতি কাপড়ে নিয়ে চেপে চেপে জেল বের করে নিতে হবে।এই জেল চুলের গোড়ায় ব্যবহার করলে চুল ঘন হয় এবং প্রাকৃতিক ভাবে চুল সোজা করতে সাহায্য করে।

তিসির জেল নিয়মিত ব্যবহারে ত্বকে বলিরেখা পরে না।ত্বক দাগমুক্ত ও উজ্জ্বল করতে সাহায্য করে।এটি ত্বক ও চুলের প্রয়োজনীয় পুষ্টি যোগাতে সাহায্য করে তিসিতে রয়েছে প্রচুর পরিমানে ওমেগা থ্রি ফ্যাটি এসিড যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী।

এবার জানবো অ্যালোভেরার গুণাগুণ সম্পর্কে।অ্যালোভেরার গুণাগুন সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি।আজকে আমি বলব অনেক উপকারী একটি অ্যালোভেরা তেলের কথা যা ব্যবহার করলে আপনার চুল পরা বন্ধ হয়ে যাবে।এই তেল বানাতে অ্যালোভেরা পাতা অথবা কিনা অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন তবে চেষ্টা করবেন গাছের পাতার অ্যালোভেরা ব্যবহার করতে।

১)প্রথমে অ্যালোভেরা পাতাকে কয়েক টুকরো করে কেটে ১০০ মি.লি. তেলে ৫ মিনিট এর জন্য ভাজতে হবে।আপনি চাইলে তেলের পরিমাণ বাড়াতে পারেন।

২)তারপর তেল ঠান্ডা হয়ে গেলে ছেকে নিতে হবে।এবং ২ থেকে ৩টি ভিটামিন ‘ই’ ক্যাপ্সুল মিশিয়ে নিতে হবে।তারপর একটি কাচের পাত্রে রাখতে হবে।

এছাড়াও অ্যালোভেরা জেল চুলের গোড়ায় ব্যবহার করলে চুল পরা বন্ধ হয় এবং চুলকে ঘন করে তোলে।

Leave a Reply